নিজস্ব প্রতিবেদক : ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়নকারী বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিন উপলক্ষে ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হতে যাচ্ছে দাবা প্রতিযোগিতা। আগামী ২৭ জুলাই ২০২০, কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাতের উদ্যোগে এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে ‘সজীব ওয়াজেদ জয় অনলাইন রেপিড দাবা টুর্নামেন্ট-২০২০’। নয় রাউন্ড সুইস পদ্ধতির খেলায় প্রাইজমানি রাখা হয়েছে ১ লাখ ৫০ হাজার টাকা।

আলোকিত মানুষ গড়ার অংশ হিসেবে বিজয়ীদের প্রত্যেককে বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং সজীব ওয়াজেদ জয়ের ৫০তম জন্মদিনের স্মারকগ্রন্থ ‘মুজিব থেকে সজীব’ প্রদান করা হবে। সজীব ওয়াজেদ জয় অনলাইন র‌্যাপিড দাবা টুর্নামেন্ট চেস.কম লাইভ সাইটে অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টটি মূলত দুটি ধাপে হবে।

শনিবার বিকেল পাঁচটায় অনুষ্ঠিত হবে বাছাইপর্ব। এখান থেকে প্রথম ২০ জন আগামী ২৭ জুলাই ২০২০, সোমবার বিকেল চারটায় অনুষ্ঠেয় চূড়ান্ত পর্বে অংশ নেবেন। পাশাপাশি ৩০ জন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের উপাধিধারী তারকা দাবাড়ু, জাতীয় পুরুষ ও নারী খেলোয়াড় চূড়ান্ত পর্বে অংশ নেবেন।

চূড়ান্ত পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও বার্তায় দাবাড়ুদের শুভেচ্ছা জানাবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি। অনলাইনে সংযুক্ত থাকবেন দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি বেনজীর আহমেদ এবং কানাডিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান ও দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত। চূড়ান্ত পর্বে জুম ব্যবহার বাধ্যতামূলক। একজন আন্তর্জাতিক আরবিটার ও জাতীয় আরবিটার খেলাগুলো পর্যবেক্ষণ করবেন।

এ ছাড়া ফেয়ার প্লে আইন যাতে কেউ লঙ্ঘন করতে না পারেন, এ জন্য ৮ সদস্যের একটি টিম সার্বক্ষণিক টুর্নামেন্ট পর্যবেক্ষণ করবে। পুরস্কার ১ম পুরস্কার : ৫০,০০০/- টাকা ২য় পুরস্কার : ৩০,০০০/- টাকা ৩য় পুরস্কার : ২০,০০০/- টাকা ৪র্থ থেকে ষষ্ঠ পুরস্কার ৫,০০০/-, ৭ম থেকে ১১তম পুরস্কার ৪,০০০/-, ১২তম থেকে ১৬তম পুরস্কার : ৩০০০/- টাকা প্রতিটি এবং বিজয়ী প্রত্যেককে তিনটি করে গ্রন্থ উপহার দেওয়া হবে। বিজয়ীদের অর্থ পুরস্কার টুর্নামেন্ট শেষ হওয়ার ৩ দিন পর মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে প্রেরণ করা হবে।