কক্সবাজার প্রতিনিধি : প্রাণ-প্রকৃতির প্রতি অকৃত্রিম ভালোবাসা ও পাখির প্রেমে নিজের বাংলোর গাছে গাছে পাখির বাসা বাঁধলেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন। রোববার (৪ অক্টোবর) সকালে নিজের বাংলোতে পাখির বাসা স্থাপন কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।

জেলা প্রশাসক বলেন, ‘পাখিরা তাদের আশ্রয় হারাচ্ছে, যা খুবই বেদনাদায়ক। আমরা প্রাথমিকভাবে তাদের জন্য গাছের ডালে মাটির বাসা বসানোর কাজ শুরু করেছি।’ আগামী ছয় মাসে মোট ১০ হাজার বাসা বসানো হবে জানিয়ে তিনি বলেন, ‘শুরুতে আমরা সরকারি বিভিন্ন দপ্তর, সরকারি বাসভবনে এসব বাসা বসাবো পাখিদের নিরাপত্তার কথা চিন্তা করে।’ এ কাজে এনভায়রনমেন্ট পিপল নামে একটা স্বেচ্ছাসেবী সংগঠন জেলা প্রশাসনকে সহযোগিতা করছে।

তিনি বলেন, ‘এ কার্যক্রমের প্রাথমিক ব্যয় জেলা প্রশাসন বহন করছে। পাশাপাশি একটা এনজিও’র সঙ্গে কথা হয়েছে। তারা দীর্ঘমেয়াদে এ কার্যক্রমের ব্যয়ভার বহনে সম্মত হয়েছে।’এনভায়রনমেন্ট পিপলের প্রধান নির্বাহী রাশেদুল মজিদ বলেন, ‘বন, পাহাড়, নদী ও সমুদ্রÍ এ চার মিলে কক্সবাজারের অনন্য বাস্তুসংস্থান তৈরি করেছিল। সেটা আজ আর অবশিষ্ট নেই।’ ফলে এখন পাখি সচরাচর দেখা যায় না জানিয়ে তিনি বলেন, ‘আমরা আশা করছি এ কার্যক্রমে মধ্য দিয়ে পাখিরা ফিরে আসবে।’